মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

দেশ | C‌ongress: রাহুল ওয়েনাড়ে, বাঘেল রাজনন্দাগাঁওয়ে, ৩৯ জন প্রার্থীর তালিকা প্রকাশ করল কংগ্রেস

Kaushik Roy | ০৮ মার্চ ২০২৪ ২০ : ২৮Kaushik Roy


আবু হায়াত বিশ্বাস, নয়া দিল্লি: প্রতীক্ষার অবসান। অবশেষে প্রকাশ হল কংগ্রেসের প্রার্থী তালিকা। শুক্রবার ৩৯ জনের নাম ঘোষণা করেছে কংগ্রেস। প্রত্যাশিতভাবে প্রার্থী তালিকায় রয়েছেন রাহুল গান্ধী। তিনি কেরলের ওয়েনাড় লোকসভা কেন্দ্র থেকেই লড়ছেন। রাজনন্দাগাঁও থেকে লড়বেন ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। কংগ্রেস নেতা কেসি বেণুগোপাল জানিয়েছেন, প্রথম দফায় ৩৯ জনের নাম চূড়ান্ত হয়েছে। কেরলের ১৬ আসনে, কর্ণাটকের ৭ আসনে, ছত্তিশগড়ের ৬ আসনে, তেলেঙ্গানার ৪ টি আসনে প্রার্থী ঘোষণা করা হয়েছে। এছাড়াও মেঘালয়ের ২, ত্রিপুরা,নাগাল্যান্ড, লাক্ষাদ্বীপ, সিকিমে ১ টি করে আসনে প্রার্থী ঘোষণা করা হয়েছে। ১১ মার্চ ফের নির্বাচন কমিটির বৈঠক হবে। এদিনের প্রকাশিত তালিকায় ৩৯ জনের মধ্যে ১৫ জন জেনারেল ক্যাটাগরির। ২৪ জন এসসি, এসটি, ওবিসি এবং সংখ্যালঘু প্রার্থী রয়েছেন। ৫০ বছরের নীচে ১২ জনের নাম তালিকা রয়েছে। ৫০‌-‌৬০ বছর বয়সি প্রার্থী করা হয়েছে ৮ জনকে। ৬১ থেকে ৭০ বছর বয়সিদের মধ্যে ১২ জনকে এবং ৭১‌-‌৭৬ বছর বয়সি ৭ জনকে প্রার্থী করা হয়েছে। এদিনের প্রকাশিত ৩৯ জনের তালিকায় ১৭ জন বর্তমান সাংসদকে টিকিট দেওয়া হয়েছে। বেণুগোপাল লড়বেন কেরলের আলাপুঝা লোকসভা আসন থেকে।

প্রকাশিত তালিকায় দেখা গেছে, তিরুঅনন্তপূরম লোকসভা কেন্দ্রে কংগ্রেস প্রার্থী করেছে শশী থারুরকে। ডি কে সুরেশকে কর্ণাটকের বেঙ্গালুরু রুরাল আসনে। লোকসভা নির্বাচনে বিজেপিকে হারাতে কোমর বেঁধে ময়দানে নেমেছে দল। কর্মী-‌সমর্থকদের মনোবল চাঙ্গা করতে দলের শীর্ষ নেতাদের ভোট ময়দানে নামাতে চাইছে কংগ্রেস। দলের প্রাক্তন মুখ্যমন্ত্রী, সাধারণ সম্পাদক, এআইসিসি নেতাদের দল প্রার্থী করতে চলেছে। বিজেপিকে কোনওভাবেই ফাঁকা মাঠ দিতে রাজি নয় তারা। ইতিমধ্যেই বিজেপি সরকারের বিরুদ্ধে আগ্রাসী প্রচার অভিযান শুরু করেছে দল। ভারত জোড়োন্যায় যাত্রা চলছে। এই যাত্রায় ভাল সাড়া মিলেছে। যা ভোটের বাক্সে কাজে লাগাতে মরিয়া কংগ্রেস। অন্যদিকে,মোদি গ্যারান্টির পাল্টা ‘‌যুব ন্যায়’‌, ‘‌কিসান ন্যায়’ সহ একাধিক‌ গ্যারান্টি ঘোষণা করতে শুরু করেছে।

উল্লেখ্য, ইতিমধ্যেই বিজেপি ১৯৫ জনের তালিকা প্রকাশ করে দিয়েছে। বৃহস্পতিবার সন্ধেয় কংগ্রেস কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক হয়। ১০ রাজ্যের ৬০টি লোকসভা কেন্দ্রের প্রার্থীদের নাম নিয়ে আলোচনা হয়। চূড়ান্ত হয় ৩৯ জনের নাম। রাহুল গান্ধী আমেথি থেকে লড়বেন কিনা তা এখনও স্পষ্ট না হলেও উত্তর প্রদেশের নেতারা চাইছেন রাহুল ওই আসন থেকেও লড়ুন। প্রিয়াঙ্কা গান্ধীর রায়বেরিলি থেকে লড়াইয়ের সম্ভাবনা। আগামী ১১ মার্চ ফের বৈঠকে বসবে কংগ্রেস নির্বাচন কমিটি। সেদিনই স্পষ্ট হতে পারে আমেঠি ও রায়বেরিলি আসনে কে লড়বেন। এদিনই বিজেপি নেতা তথা আইটি সেলের প্রধান অমিত মালব্য খোঁচা দিয়ে বলেছেন,‘‌রাহুল গান্ধী কি আমেঠি থেকে লড়বেন না?‌ ভয় পেয়েছেন?’‌




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...

পরিকাঠামো উন্নয়নে বিশেষ অগ্রাধিকার ত্রিপুরার সরকারের...

দিল্লি পছন্দ করে না জম্মু কাশ্মীরকে, ভোটের আগে তাৎপর্যপূর্ণ মন্তব্য ফারুক আবদুল্লাহর...

রাহুল গান্ধী সন্ত্রাসবাদী! বিতর্কিত মন্তব্য বিজেপি মন্ত্রীর...

কেরালায় ফের হানা নিপা ভাইরাসের, একজনের মৃত্যুতে ঘরবন্দি করা হল ১৫১ জনকে...

নতুন সিম কার্ড নিতে চান, দেখে নিন নতুন কিছু নিয়ম ...

হেনস্থার অভিযোগ জানাতে গিয়ে গ্রেপ্তার মহিলা, পুলিশের কীর্তি জানলে চমকে যাবেন ...

উৎসবের আবহে ত্রিপুরায় উদ্ধার ১১ কোটি টাকার নেশার সামগ্রী, আটক এক মহিলা সহ দুই পুরুষ ...

বালিকাকে অপহরণ করে খোলা মাঠে যৌন নির্যাতন, ভিডিও করে ছড়িয়ে দিল সমাজমাধ্যমে ...

গিরগিটি মেশানো মিড ডে মিল খেয়ে অসুস্থ অসংখ্য পড়ুয়া, হাসপাতালে ভর্তি ৬৫...

ছত্তিশগড়ে ফের বন্দেভারতে পাথর, গ্রেপ্তার করা হল পাঁচজনকে...



সোশ্যাল মিডিয়া



03 24